ফাইজার ভ্যাকসিন দিলে কি হয়?

ফাইজার ভ্যাকসিন দিলে কি হয়?

স্বাস্থ্য

ফাইজার ভ্যাকসিন দিলে কি হয়

ফাইজার ভ্যাকসিন আপনার শরীরের প্রতিরোধ ব্যবস্থাকে উদ্দীপিত করে করোনা ভাইরাসের সাথে লড়াই করে অ্যান্টিবডি এবং অন্যান্য প্রোটিন তৈরি করতে সহায়তা করে (যদি আপনি এটির সংস্পর্শে আসেন)।

Pfizer এর COVID-19 ভ্যাকসিন সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

.


ডাব্লুএইচও বলেছে যে করোনা প্রতিরোধে ফাইজারের  ফলাফলগুলি খুব ইতিবাচক ছিল, তবে সতর্ক করে দিয়েছিল যে $4.5 বিলিয়নের তহবিলের ব্যবধান রয়েছে যা নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলিতে পরীক্ষা, ওষুধ এবং ভ্যাকসিনের অ্যাক্সেসকে ধীর করে দিতে পারে।  
ক্লিনিকেল পরীক্ষায় ফাইজারের ফলাফল অন্যগুলোর তুলনায় উচ্চমানের। 

ভ্যাকসিনটি আপনাকে সংক্রামিত হওয়া এবং COVID-19 উপসর্গ বা গুরুতর অসুস্থতা থেকে রক্ষা করতে সাহায্য করে। এর মানে আপনার কোন COVID-19 উপসর্গ থাকতে পারে না বা অনেক কম, হালকা উপসর্গ থাকবে এবং দ্রুত সেরে উঠবেন।

Pfizer ভ্যাকসিন (Comirnaty) হল একটি mRNA ভ্যাকসিন যা 'স্পাইক প্রোটিন' নামক SARS-CoV-2 (COVID-19) ভাইরাসের একটি গুরুত্বপূর্ণ অংশের জন্য জেনেটিক কোড ধারণ করে। স্পাইক প্রোটিন হল ভাইরাসের পৃষ্ঠের সামান্য অনুমান।

একবার আপনি ভ্যাকসিন পেয়ে গেলে, আপনার শরীর জেনেটিক কোড পড়ে এবং স্পাইক প্রোটিনের কপি তৈরি করে।

আপনার ইমিউন সিস্টেম এই স্পাইক প্রোটিনগুলি শনাক্ত করে এবং শিখে নেয় কীভাবে চিনতে হয় এবং COVID-19 এর বিরুদ্ধে লড়াই করতে হয়। এটি জানে আপনার শরীরে ছড়িয়ে পড়া থেকে রক্ষা করার জন্য ভাইরাসটিকে আক্রমণ কিভাবে করতে হবে তা জানে।

জেনেটিক কোড তারপর ভেঙ্গে যায় এবং আমাদের শরীর দ্বারা খুব দ্রুত এবং সহজে ভ্যাকসিনটি সরানো হয়।

ভ্যাকসিন আপনাকে COVID-19 দিতে পারে না।

এমআরএনএ ভ্যাকসিনগুলিতে এমন কোনও ভাইরাস থাকে না যা COVID-19 বা অন্য কোনও জীবিত, মৃত বা নিষ্ক্রিয় ভাইরাস সৃষ্টি করে।

ভ্যাকসিন আপনার ডিএনএ কে প্রভাবিত করে না। আবারও বলছি,এটি আপনার ডিএনএ বা জিনকে প্রভাবিত করে না বা ইন্টারঅ্যাক্ট করে না। mRNA ভ্যাকসিনগুলি কখনই কোষের নিউক্লিয়াসে প্রবেশ করে না যেখানে আমাদের ডিএনএ রাখা হয়।

পৃথিবীর দেড়শো দেশের জনগন, শিশু, কিশোরকে করোনা মহামারী থেকে রক্ষায় সহায়তা করেছে ফাইজার ভ্যকসিন। 

আরও পড়ুন